1. news@patiyaralo.com : patiyar alo : patiyar alo
  2. admin@www.patiyaralo.com : news :
শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ০৬:১৯ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
শামসুল হুদা ও বদিউল আলম মজুমদারের সমালোচনায় সিইসি সংসদে নির্বাচন কমিশন বিল পাস বোয়ালখালী থানার পুলিশের বিরুদ্ধে হত্যা মামলার আটককৃত আসামী ছেড়ে দেয়ার অভিযোগ বোয়ালখালী প্রেসক্লাবকতৃক সংবর্ধিত হলেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাসহ ৩ মানবতার স্বাস্থ্য সেবক বিশ্ববাজারে যাচ্ছে বাংলাদেশের তৈরি মোবাইল হ্যান্ডসেট সিনিয়র ছাত্রকে থাপ্পড়, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্রী বহিষ্কার স্বর্ণ এবং এলুমিনিয়ামের তৈরি বিশ্বের সর্ববৃহৎ কুরআনের প্রদর্শনী দুবাইতে আন্দোলন চালিয়ে যেতে শাবি শিক্ষার্থীদের শপথ মালয়েশিয়ায় পুলিশকে ঘুষ সাধায় বাংলাদেশিকে ২ লাখ টাকা জরিমানা টোঙ্গার আগ্নেয়গিরির বিস্ফোরণ ছিল পরমাণু বোমা থেকে কয়েকশ’ গুন শক্তিশালী

নতুন সিদ্ধান্ত নিয়েছে হোয়াটসঅ্যাপ, যাদের জন্য দুঃসংবাদ

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: মঙ্গলবার, ২১ ডিসেম্বর, ২০২১
  • ৫৩ বার পড়া হয়েছে

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: হোয়াটসঅ্যাপ মেটার মালিকানাধীন বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম। এবার ব্যবহারকারীদের নজর কাড়তে প্রতিদিন নতুন নতুন ফিচার নিয়ে আসছে প্লাটফর্মটি। সম্প্রতি নতুন ফিচারে সব থার্ড পার্টি অ্যাপস বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে তারা।

হোয়াটসঅ্যাপে যারা বিভিন্ন অ্যাপস ব্যবহার করে লাস্ট সিন এবং অনলাইন স্ট্যাটাস চেক করতেন তাদের জন্য এবার দুঃসংবাদ দেব এ মেসেজিং প্লাটফর্মটি। মূলত ব্যবহারকারীদের সুরক্ষার কথা মাথায় রেখে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এসব থার্ড পার্টি অ্যাপস হোয়াটসঅ্যাপের ব্যবহারকারীদের সমস্যায় ফেলার চেষ্টা করে। এর জন্য ব্যবহারকারীদের অতিরিক্ত সুরক্ষা দেওয়ার জন্য হোয়াটসঅ্যাপ ব্লক করে দেবে এসব থার্ড পার্টি অ্যাপস।

হোয়াটসঅ্যাপ অনেক আগে থেকেই তাদের ব্যবহারকারীদের সুরক্ষার জন্য বিভিন্ন ধরনের ফিচার নিয়ে এসেছে। হোয়াটসঅ্যাপ ওয়ার্কিং প্রফেশনালদের জন্য গুরুত্বপূর্ণ ফিচার নিয়ে এসেছে।

এসব ফিচারের মাধ্যমে হোয়াটসঅ্যাপের ব্যবহারকারীরা নির্দিষ্ট ব্যক্তিদের থেকে গোপন করে রাখতে পারবে লাস্ট সিন ইনফরমেশন। হোয়াটসঅ্যাপ প্রথমে এ ফিচার বেটা ভার্সনের জন্য চালু করলেও বর্তমানে এ ফিচার সব হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর জন্য চালু করা হয়েছে।

এদিকে গত অক্টোবরে ২০ লাখ হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছে। এর আগে আরও ৩০ লাখের বেশি অ্যাকাউন্ট নিষিদ্ধ করতে দেখা যায় মার্ক জাকারবার্গের সংস্থাকে। দেশের বৃহত্তম মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপে যাতে ভুয়া বার্তা ছড়ানো না হয় কিংবা কোনো ধরনের গর্হিত কাজের জন্য একে ব্যবহার করা না হয়, সে জন্য সতর্ক সংস্থা।

যদিও হোয়াটসঅ্যাপে বার্তা ‘অ্যান্ড টু অ্যান্ড এনক্রিপ্টেড’, তবুও তার মানে এই নয় যে, হোয়াটসঅ্য়াপ কোনো তথ্যের জরিপ করে না। হোয়াটসঅ্য়াপের ওয়েবসাইটে পরিষ্কার বলে দেওয়া আছে তাদের ‘পরিষেবার নিয়মনীতি’ ভঙ্গ করলে সেই অ্যাকাউন্টগুলো নিষিদ্ধ করে দেওয়া হবে।

এদিকে নতুন প্রাইভেসি ফিচার নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ। যেখান থেকে আপনার লাস্ট সিন স্টেটাস এবং প্ল্যাটফর্মের অনলাইন উপস্থিতি সম্পর্কে ঘূণাক্ষরেও টের পাবে না অন্যরা।

এই ফিচারটি অ্যান্ড্রয়েড এবং আইওএস দুই প্ল্যাটফর্মের ক্ষেত্রেই কাজ করবে হোয়াটসঅ্যাপ। তবে তা সকলের জন্য উপলব্ধ নাও হতে পারে। কেননা যে কেউ চাইলে প্রযুক্তি বাজারের বিভিন্ন থার্ড পার্টি অ্যাপসের মাধ্যমে হোয়াটসঅ্যাপে আপনার সব কর্মকাণ্ডে নজর রাখতে পারবে।

প্রযুক্তি সাইট ওয়েবেটাইনফোর প্রতিবেদনে জানানো হয়, সেই অসৎ উদ্দেশ্যের ব্যক্তিদের থেকে ব্যবহারকারীদের সুরক্ষা দিতেই হোয়াটসঅ্যাপের এই নতুন ফিচার।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট নকশা প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত