1. news@patiyaralo.com : patiyar alo : patiyar alo
  2. admin@www.patiyaralo.com : news :
শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ০৫:০২ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
শামসুল হুদা ও বদিউল আলম মজুমদারের সমালোচনায় সিইসি সংসদে নির্বাচন কমিশন বিল পাস বোয়ালখালী থানার পুলিশের বিরুদ্ধে হত্যা মামলার আটককৃত আসামী ছেড়ে দেয়ার অভিযোগ বোয়ালখালী প্রেসক্লাবকতৃক সংবর্ধিত হলেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাসহ ৩ মানবতার স্বাস্থ্য সেবক বিশ্ববাজারে যাচ্ছে বাংলাদেশের তৈরি মোবাইল হ্যান্ডসেট সিনিয়র ছাত্রকে থাপ্পড়, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্রী বহিষ্কার স্বর্ণ এবং এলুমিনিয়ামের তৈরি বিশ্বের সর্ববৃহৎ কুরআনের প্রদর্শনী দুবাইতে আন্দোলন চালিয়ে যেতে শাবি শিক্ষার্থীদের শপথ মালয়েশিয়ায় পুলিশকে ঘুষ সাধায় বাংলাদেশিকে ২ লাখ টাকা জরিমানা টোঙ্গার আগ্নেয়গিরির বিস্ফোরণ ছিল পরমাণু বোমা থেকে কয়েকশ’ গুন শক্তিশালী

মিডিয়া ওয়াচডগ বলছে ২০২১ সালে ৪৫ সাংবাদিক নিহত হয়েছেন

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: শনিবার, ১ জানুয়ারী, ২০২২
  • ৩৫ বার পড়া হয়েছে

২০২১ সালে বিশ্বব্যাপী মোট ৪৫ জন সাংবাদিক নিহত হয়েছেন। ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ জার্নালিস্ট (IFJ) বলেছে, এটি অন্যান্য যেকোনো বছরের তুলনায় রেকর্ড করা “সর্বনিম্ন মৃত্যুর হার। এরমধ্যে আফগানিস্তানে সাংবাদিক মৃত্যুর ঘটনা সবথেকে বেশি নথিভুক্ত হয়েছে। আফগানিস্তানে নয়টি ,মেক্সিকোতে আটটি, ভারতে চারটি এবং পাকিস্তানে তিনটি। IFJ শুক্রবার এক বিবৃতিতে বলেছে, অব্যাহত সহিংসতার মুখে ২০২১-এ সাংবাদিকদের মৃত্যুর হার কমার খবর সামান্য হলেও স্বস্তিদায়ক। রিপোর্টার্স উইদাউট বর্ডারস (আরএসএফ) দুই সপ্তাহ আগে একই পরিসংখ্যান দিয়েছে, সেই সঙ্গে জানিয়েছে ১৯৯৫ সালের পর এটিই সর্বনিম্ন।

IFJ এর মতে , মিডিয়া কর্মীদের দুর্নীতির পর্দাফাঁস , অপরাধ এবং ক্ষমতার অপব্যবহারের খবর সামনে আনার জন্য প্রায়শই প্রাণহানির মুখে পড়তে হয় ।আঞ্চলিকভাবে সংখ্যার দিকে তাকালে, এশিয়া প্যাসিফিক ছিল সবচেয়ে মারাত্মক, যেখানে ২০টি হত্যাকাণ্ড ঘটেছে। আমেরিকা ছিল দ্বিতীয় স্থানে , সেখানে ১০ টি এবং তৃতীয় স্থানে থাকা আফ্রিকায় আটটি হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে । ইউরোপে ছয়জন সাংবাদিক নিহত হয়েছেন, যেখানে মধ্যপ্রাচ্য ও আরব দেশগুলোতে মাত্র একজন।

IFJ বলেছে, ২০২১-এ স্পট রিপোর্টিং কম হওয়ার কারণে সশস্ত্র সংঘাতের ঝুঁকিগুলি হ্রাস পেয়েছে। সেই সঙ্গে মেক্সিকোর বস্তি থেকে গ্রীস এবং নেদারল্যান্ডসের ইউরোপীয় শহরগুলির রাস্তায় অপরাধ চক্র এবং ড্রাগ মাফিয়াদের হুমকির মুখে পড়তে হচ্ছে সাংবাদিকদের।

IFJ মহাসচিব অ্যান্থনি বেলাঞ্জার সাংবাদিকদের সুরক্ষার জন্য জাতিসংঘের একটি কনভেনশনে বিষয়টি উত্থাপন করেছেন। সাংবাদিকদের অধিকার নিয়ে কাজ করা একটি অলাভজনক কমিটির নতুন প্রতিবেদন অনুসারে কারাগারের পিছনে সাংবাদিকদের সংখ্যা ২০২১ সালে বিশ্বব্যাপী সর্বোচ্চে জায়গায় পৌঁছেছে। চলতি বছরের ১লা ডিসেম্বর পর্যন্ত বিশ্বব্যাপী ২৯৩ জন সাংবাদিককে কারারুদ্ধ করা হয়েছে।

সূত্র : আলজাজিরা

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট নকশা প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত