1. news@patiyaralo.com : patiyar alo : patiyar alo
  2. admin@www.patiyaralo.com : news :
শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ০৬:২১ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
শামসুল হুদা ও বদিউল আলম মজুমদারের সমালোচনায় সিইসি সংসদে নির্বাচন কমিশন বিল পাস বোয়ালখালী থানার পুলিশের বিরুদ্ধে হত্যা মামলার আটককৃত আসামী ছেড়ে দেয়ার অভিযোগ বোয়ালখালী প্রেসক্লাবকতৃক সংবর্ধিত হলেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাসহ ৩ মানবতার স্বাস্থ্য সেবক বিশ্ববাজারে যাচ্ছে বাংলাদেশের তৈরি মোবাইল হ্যান্ডসেট সিনিয়র ছাত্রকে থাপ্পড়, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্রী বহিষ্কার স্বর্ণ এবং এলুমিনিয়ামের তৈরি বিশ্বের সর্ববৃহৎ কুরআনের প্রদর্শনী দুবাইতে আন্দোলন চালিয়ে যেতে শাবি শিক্ষার্থীদের শপথ মালয়েশিয়ায় পুলিশকে ঘুষ সাধায় বাংলাদেশিকে ২ লাখ টাকা জরিমানা টোঙ্গার আগ্নেয়গিরির বিস্ফোরণ ছিল পরমাণু বোমা থেকে কয়েকশ’ গুন শক্তিশালী

ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচি মার্কিন আরোপিত ক্ষমতার ভারসাম্য বদলে দিয়েছে

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: রবিবার, ২ জানুয়ারী, ২০২২
  • ৪০ বার পড়া হয়েছে

ইসলামী প্রজাতন্ত্র ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচির মধ্যপ্রাচ্যে আমেরিকার কৌশলগত সামরিক হিসাব-নিকাশ বাধাগ্রস্ত করেছে। একইসঙ্গে এই কর্মসূচি এ অঞ্চলে মার্কিন আরোপিত ক্ষমতার ভারসাম্য বদলে দিয়েছে। ফলে আমেরিকার একক সামরিক আধিপত্য আর থাকছে না।

মস্কোভিত্তিক আমেরিকার রাজনৈতিক বিশ্লেষক অ্যান্ড্রু করিবকো ইরানের প্রেস টিভিকে দেয়া এক সাক্ষাৎকারে গতকাল (শনিবার) এ মন্তব্য করেন। তিনি বলেন, যেখানে আমেরিকা এবং তার মিত্ররা ধারণা করত যে, ইসলামি প্রজাতন্ত্র ইরানের ওপর তাদের একচেটিয়া সামরিক আধিপত্য থাকবে, সেখানে তেহরান আমেরিকার চাপিয়ে দেয়া আঞ্চলিক ক্ষমতার ভারসাম্য পরিবর্তন করে দিচ্ছে।

তিনি বলেন, ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচি প্রকৃতপক্ষে কৌশলগত সামরিক হিসাব-নিকাশ পরিবর্তন করে দিয়েছে এবং দুই পক্ষের মধ্যে সঠিক ভারসাম্য স্থাপন করেছে। শুধু তাই নয়, ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচি আমেরিকার জন্য সম্ভাব্য যুদ্ধ ব্যয় বাড়িয়ে দিয়েছে।

ইরান প্রতিরক্ষামূলক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচি পরিচালনা করতে পারে কিনা -এমন এক প্রশ্নের জবাবে আমেরিকার এই রাজনৈতিক বিশ্লেষক ইতিবাচক জবাব দেন। তিনি বলেন, জাতীয় নিরাপত্তাগত স্বার্থ রক্ষার অধিকার ইরানের আছে।

অ্যান্ড্রু করিবকো বলেন, ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচির কারণে আমেরিকা ও তার মিত্ররা নিরাপত্তাহীনতা অনুভব করছে। এজন্য তারা ইরানের সমরাস্ত্র কর্মসূচির লক্ষ্য-উদ্দেশ্য নিয়ে ভীতি ছড়াচ্ছে।#

পার্সটুডে

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট নকশা প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত